fbpx
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৬:৫২ অপরাহ্ন

Egg of sun_মানে  সূর্যের ডিম।সবচেয়ে দামি জাপানি মিয়াযাকি  জাতের আম

আরিয়ান আসিফ / ৪২২ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
Egg of sun_মানে  সূর্যের ডিম
Egg of sun_মানে  সূর্যের ডিম

81 / 100

** আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। আজকে আপনাদের জানাতে যাচ্ছি  সূর্মের ডিম সম্পর্কে।কি…?  অবাক হলেন…? আসল এটি এক জাতের আমের নাম।

গাছে থোকায় থোকায় ঝুলছে রঙিন ফল। প্রথমত দেখে বোঝার কোন উপায় নেই ফলটি কি। ভিনদেশী ফলটি আসলে আম।

দেশে প্রচলিত পাকা আমের রং লাল হয় তবে এটি পুরোটাই হয়ে যায় বেগুনি রঙের অবশ্য ভেতরের অংশ ঠিকই লাল।

Egg of sun_মানে  সূর্যের ডিম

খাগড়াছড়ির মহালছড়ি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৯০০  ফুট উঁচু পাহাড়ে বিশ্বের সবচেয়ে দামি জাপানি মিয়াযাকি  জাতের আমের বাগান করা হয়েছে। পাহাড়ের ঢালু জমিতে সারি সারি গাছ।

তিন বছর পর একটি গাছে ৩০ থেকে ৪০টি পর্যন্ত আম ধরেছে এবারই প্রথম। প্রতিদিন প্রায় ৩০০-৪০০ গ্রাম। যদিও এর গড় ওজন ৭০০ গ্রাম পর্যন্ত হয়ে থাকে। জাপানের মিয়াযাকিতে এ আম উৎপন্ন হয় বলে পরিচিতি পেয়েছে স্থানের নামেই।

তবে দেশের গভেষকরা এর নাম দিয়েছেন সূর্যডিম। স্থানীয় কৃষি উদ্যোক্তা  রাশিমং চৌধুরী-জাপানে ভ্রমণে গিয়ে এ ধরনের আম দেখেন। এরপর দেশের বাইরে থেকে চারা সংগ্রহ করে বাগান করেন। তারা দাবি  দেশে এ জাতের আম বাগান  এটি প্রথম।

পাহাড়ের মাটি কি ধরনের আম চাষের জন্য উপযোগী বলেও জানান তিনি। মিষ্টতা তারপর ফ্লেভার অন্যান্য আম থেকে ভালো। এ জাতের আম ভালো মূল‍্যে বিক্রি করা যায়। আর এটা বিদেশেও রপ্তানি করার সুযোগ রয়েছে। আমার বাগান থেকে এগুলো ক্রেতারা অনলাইন এবং ফোনের মাধ্যমে কালেকশন করে নিয়ে যায়।

Egg of sun_মানে  সূর্যের ডিম

Egg of sun_মানে  সূর্যের ডিম

অন‍্যান‍্য ফসলের চেয়ে এ জাতের আম চাষ করে কৃষকরা বেশি লাভবান হতে পারবেন বলে মনে করেন তিনি গবেষকরা। ইংরেজি ভাষায় একে বলে ”  Egg of sun ”  মানে  সূর্যের ডিম।

এটি প্রাকৃতিকভাবেই রঙিন। এ জাতের আমের শাস গুলো অনেক চমৎকার। এটি আন্তর্জাতিক মান সম্পূর্ণ আম। তাই এর বাজার মূল্য অনেক ভালো পাওয়া যাবে।

egg of sun.
মিয়াযাকি জাতের আমের বাগান।
সূর্যের ডিম।
জাপানি আম।

রঙিন মাছ চাষ করে কিভাবে সাবলম্বি হওয়া যায়।

টার্কি মুরগি কম ডিম দিচ্ছে? যা করতে হবে

ফেসবুকে যুক্ত হউন


আপনার মতামত লিখুন :

এই ক্যাটাগরির আরো সংবাদ