fbpx
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩২ অপরাহ্ন

স্মার্ট কার্ড কি? কোন কোন সুবিধা সিকিউরিটি সিস্টেম আছে

রিপোটারের নাম / ৬৩৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : শনিবার, ২০ মার্চ, ২০২১
স্মার্ট কার্ড কি
স্মার্ট কার্ড কি

81 / 100

হ্যালো বন্ধুরা আশা করি আপনারা সকলেই ভাল আছেন। আজকে আপনাদের স্মার্ট কার্ড সম্পর্কে কিছু তথ্য দিব । আমরা কি কি সুবিধা পাব এটিএম কার্ডের মত দেখতে স্মার্ট কার্ডটি থেকে। চলুন বন্ধুরা এখন জেনে নেই স্মার্ট কার্ড কি স্মার্ট কার্ড হচ্ছে ১০ ডিজিটের প্লাস্টিকের পলিমার ধারা তৈরি একটি ডিজিটাল জাতীয় পরিচয় পত্র যা অনেকটাই দেখতে এটিএম কার্ডের মত।

 

২২ ধরনের নাগরিক সুবিধা বা সেবা পাওয়া যাবে এই স্মার্ট কার্ডের মাধ্যমে এবং ২৫ টি নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে এগুলো আবার তিনটি স্তরে ভাগ করা প্রথম স্তরের টি দেখতে পাবেন খালি চোখে দ্বিতীয় স্তরের তথ্য গুলো দেখতে প্রয়োজন হবে মিনিফাইং গ্লাসের মত কোন যন্ত্র আর শুধুমাত্র ল্যাবরেটরীতে ফরেন্সিকস টেস্টিং এর মাধ্যমে দেখা যাবে তৃতীয় স্তরের বৈশিষ্ট্য। এক সূত্রে জানা গেছে ৫০ টি মত দেশের নাগরিকদের এই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র রয়েছে।

স্মার্ট কার্ড কি?

কার্ড এর মান প্রসঙ্গে জানতে চাইলে এনআইডি অনুবিভাগের মহাপরিচালক বিগ্রেডিয়ার জেনারেল সুলতান উজ জামান মোহাম্মদ সালেউদ্দিন বলেন কার্ডের গুণ ও ব্যবহারগত মানের দিক থেকে এটাই এখন বিশ্বের সাথে এক নম্বর আন্তর্জাতিকভাবে সার্টিফায়েড একটি কার্ড ভবিষ্যতে চাহিদার বিষয়টি মাথায় রেখেই সেই ধরনের সুযোগ-সুবিধা রেখেই স্মার্ট কার্ড তৈরি করা হয়েছে বিশ্বের যেসব দেশে বর্তমান উন্নত ধরনের জাতীয় পরিচয় পত্র রয়েছে তার সবগুলো সঙ্গে তুলনা করে সর্বোচ্চ প্রযুক্তিগত সুবিধা যুক্ত করে বাংলাদেশের স্মার্ট কার্ড তৈরি করা হয়েছে।

স্মার্ট কার্ড কি

স্মার্ট কার্ড কি

চলুন এখন আমরা এক নজরে দেখে নেই স্মার্ট কার্ডের 22 টি সুবিধা
১. আয়কর দাতা সনাক্তকরণ নাম্বার পেতে

২. শেয়ার আবেদন ও ভিউ হিসাব খোলার জন্য

৩. ড্রাইভিং লাইসেন্স তৈরি ও নবায়নের জন্য

৪. পাসপোর্ট এর আবেদন ও নবায়নের জন্য

৫. যানবাহনের রেলওয়ে স্টেশনের জন্য

৬. ট্রেড লাইসেন্সের জন্য

৭. চাকরির আবেদনের জন্য

৮. বিমা ও স্কিমে অংশগ্রহণের জন্য

৯. বিয়ে বা তালাক রেজিস্ট্রেশন এর ক্ষেত্রে

১০. সম্পত্তি ক্রয় বিক্রয়ের ক্ষেত্রে

১১. ব্যাংকের একাউন্ট খুলতে

১২. ব্যাংক ঋণ গ্রহণ বা পরিশোধের ক্ষেত্রে

১৩. নির্বাচনে ভোটার শনাক্ত করতে

১৪. সরকারি ভাতা উত্তোলন এর ক্ষেত্রে

১৫. সরকারি ভর্তুকি দেওয়ার ক্ষেত্রে

১৬. বিভিন্ন সাহায্য সহযোগিতার ক্ষেত্রে

১৭. টেলিফোন মোবাইল এর সংযোগ বা যোগাযোগের ক্ষেত্রে

১৮. e-ticketing এর জন্য

১৯. শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে

২০. আসামি ও অপরাধী সনাক্ত করণের ক্ষেত্রে

২১. আইডেন্টিফিকেশন নাম্বার পাওয়ার ক্ষেত্রে

২২. সিকুরিটি ওয়েবে লগইন করার জন্য

প্রচলিত এসব কাজের বাহিরেও আরো অনেক কাজে স্মার্ট কার্ড ব্যবহার করা যাবে বলে এনআইডি বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সুলতান উজ জামান মোঃ ছালেহ্ উদ্দিন জানিয়েছেন উদাহরণ দিয়ে তিনি বলেন বিশ্বের বিভিন্ন দেশে ই-গেটিং পদ্ধতি চালু আছে সেক্ষেত্রেও আমাদের এই কার্ড ব্যবহার করা যাবে।

আবার ধরুন সার্ক দেশগুলোর ভিসা উঠিয়ে দিয়ে ই-গেটিং চালু করল তখনো আমাদের নতুন কোনো প্রস্তুতি নিতে হবে না আমাদের এই কার্ড তখন ও গ্রহণযোগ্য হবে অর্থাৎ আমরা কার্ডে এমন কিছু কম্পনেন্ট যুক্ত করেছি ভবিষ্যতে কোন পদ্ধতি চালু হলেও যেন কাজে লাগানো যায়।

 

স্মার্ট কার্ডটি অনলাইন ও অফলাইন উভয় ক্ষেত্রেই ব্যবহার করা যাবে তিনি জানিয়েছেন এজন্য ইসি থেকে একটি সফটওয়্যার ফ্রিতে সরবরাহ করা হবে এবং এই সফটওয়ারের মাধ্যমে যে কেউ ভোটার তথ্য যাচাই করতে পারবে এ ক্ষেত্রে কোন চাকরিদাতা কোন প্রতিষ্ঠান বায়ু ডাটা না নিয়েই কেবল আইডি কার্ডের নম্বর পেলেই যে কোন ব্যক্তির তথ্য পেতে পারবে যা অনেক বেশি নিরাপদ ও সহজতর হবে।

থাই সরপুঁটি মাছের চাষ পদ্ধতি

আপনার মতামত কমেন্ট করে জানান

টার্কি মুরগি কম ডিম দিচ্ছে? যা করতে হবে

রঙিন মাছ চাষ করে কিভাবে সাবলম্বি হওয়া যায়

ফেসবুকে যুক্ত হউন


আপনার মতামত লিখুন :

এই ক্যাটাগরির আরো সংবাদ