1. mdasif669638@gmail.com : Md Asif : Md Asif
  2. admin@banglafeature.com : বাংলা ফিচার : Alamgir Hossain
  3. mdr93557@gmail.com : Rasel Miah : Rasel Miah
  4. sumonahammed714@gmail.com : Sumon Ahammed : Sumon Ahammed
  5. taifurislam94040@gmail.com : Taifur Islam : Taifur Islam
দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস - নিউজ বাংলা। বাংলা ফিচার
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০১:৩০ অপরাহ্ন

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস

সুমন আহম্মেদ
  • Update Time : মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১
  • ১৮৪৮ Time View
দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।
দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।
81 / 100

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব, খামারি আজকে আপনি জানতে পারবেন গাজীপুর জেলার কালিয়াকৈর থানা জলসুখা গ্রামের উজ্জ্বল সাহেবের দেশি মুরগির খামার সম্পর্কে। উজ্জ্বল সাহেব ছাদের উপরে তার একটি ছোট্ট দেশি মুরগির খামার তৈরি করে।ভালো লাভের আশায় পরবর্তীতে তিনি দেশী-মুরগীর-খামার টি বড় পরিসরে করার সিদ্ধান্ত গ্রহণ করে। উজ্জ্বল সাহেব ছাদের উপরে প্রথম কিছু মুরগির বাচ্চা নিয়ে তার খামার শুরু করে এরপর তিনি আরো আড়াইশো মুরগি নিয়ে নতুন একটি খামার গড়ে তোলেন।

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব

তিনি নতুন খামারটি এক মাস ধরে শুরু করেছেন। ছাদে যে বাচ্চাগুলো লালন পালন করা হয়েছিল তা থেকে উজ্বল সাহেব ডিম সংগ্রহ করে আড়াইশো মুরগির একটি খামার তৈরি করে। সেখান থেকে বাচ্চা ফুটিয়ে বড় করতে শুরু করে কারণ তার লক্ষ্য ছিল মাংস উৎপাদনের জন্য লালন-পালন করা এবং মুরগির বাচ্চা নিয়ে যদি কেউ খামার তৈরি করতে চায় তাহলে তিনি মুরগির বাচ্চার অডার নিয়ে থাকেন।

এখন তিনি আগামী দিনে তার এই খামার থেকে ১০০ মুরগি‌ বাজারে ছাড়ার সিদ্ধান্ত নেন। এখন আমরা জানবো উজ্জ্বল সাহেবের কাছ থেকে যদি কোনো নতুন উদ্যোক্তা ১০০ মুরগি নিয়ে নতুন খামার করতে চায় তাহলে কি রকম খরচ লাগবে। প্রথমত নতুন খামারের জন্য নতুন একটি ঘরের প্রয়োজন পড়বে।

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।

 

 

 

 

 

 

 

১০০ মুরগির বাচ্চা ক্রয় করতে হবে। ১ থেকে ২৭ দিন পর্যন্ত সোনালী স্টাটার ফিট খাওয়াতে হবে। পরে আরো কিছুদিন গম ভুট্টা ইত্যাদি খেতে দিতে হবে। ভ্যাকসিন কিভাবে দিতে হয় তার বর্ণনা: -মুরগির বাচ্চার বয়স যখন পাঁচ দিন তখন প্রথম ভ্যাকসিন দিতে হয়। আবার ২১ দিনের দিন সেই একই ভ্যাকসিন দিতে হয়।তারপর ৩০ দিনের দিন ফক্স রোগের জন্য আরেকটি ভ্যাকসিন করাতে হয়। মুরগির বাচ্চার যে দিকে আপনি বেশি খেয়াল রাখবেন? ছোট বাচ্চার নাভি শুকানোর জন্য একটি এনটিবেটিক দিতে হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী আরো কিছু ভিটামিন দিতে হবে যাতে মুরগি সুস্থ সবল থাকে।

 

দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।মুরগির বাচ্চার যাতে কোনভাবেই ঠান্ডা না লাগে সেদিকে আপনার খেয়াল রাখতে হবে আর যদি ঠান্ডা লেগেই যায় তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী এন্টিবায়োটিক দিতে পারেন। মুরগির খাবার সমূহ: ধান, ভুট্টা ,গম ,ফিড ইত্যাদি খাওয়াতে পারেন। দেখে নিন ১০০ দেশি মুরগি খামার তৈরি করতে একজন নতুন খামারীর কত টাকা খরচ হবে: ১০০ দেশি মুরগির ছোট বাচ্চা ৪৫০০ টাকা। একটি মুরগিকে চার থেকে সাড়ে চার মাস লালন-পালন করতে শুধু খাবারের খরচ ১৪০ টাকা তাহলে ১০০ মুরগির মোট খাবারের টাকা ১৪০০। ভিটামিন ,ক্যালসিয়াম ও অন্যান্য ঔষধ সহ প্রতি পিস মুরগির খরচ হচ্ছে ২০টাকা সর্বমোট ঔষধ এর খরচ ২০০০ টাকা।

 

আর একটি ১০০ মুরগির জন্য ঘর তৈরি করতে ১০০ স্কয়ার ফিট জায়গার প্রয়োজন। ১০০০ স্কয়ার ফিট একটি ঘর করতে খরচ হবে সর্বনিম্ন ২০০০০০ টাকা। খামারের যাবতীয় সর্বমোট খরচ = ৪০,০০০ টাকা। আর ৪০ হাজার টাকা বিনিয়োগ করে সাড়ে চার মাস পর থেকে আপনার মাসিক আয় হতে পারে ১৪ থেকে ১৫ হাজার টাকা বা তারও অধিক! দেশি মুরগি পালনের আয় ব্যয় হিসাব জেনে নিন ১০০ পিস।

কেরানীগঞ্জে পাটের তৈরি জুতা যাচ্ছে ইউরোপ আমেরিকায়।

ফেসবুকে যুক্ত হউন

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 Banglafeature
Theme Customized BY LatestNews