fbpx
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:০২ অপরাহ্ন

টার্কি মুরগি কম ডিম দিচ্ছে? যা করতে হবে

রিপোটারের নাম / ৯০৮ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ১৮ অক্টোবর, ২০২০
টার্কি মুরগি কম ডিম দিচ্ছে? যা করতে হবে

62 / 100

টার্কি মুরগি কম ডিম দিচ্ছে? যা করতে হবে

দেশে এখন টার্কি মুরগি পালনের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। প্রাথমিকভাবে অনেকেই শুরু করে লাভবান হচ্ছেন আবার কেউ কেউ ক্ষতিগ্রস্তও হচ্ছেন।

টার্কি খামারিরা বর্তমানে যেসব প্রতিকূলতায় পরছেন তার মধ্যে অন্যতম হলো টার্কি মুরগির অল্প পরিমাণে ডিম দেয়ার সমস্যা। অনেকেই ডিম অল্প দেয়ার কারণ খুঁজে পাচ্ছেন না। এ নিয়ে এগ্রিকেয়ার২৪.কম বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেছেন। এর সমাধান আজ পাঠকের কাছে তুলে ধরা হলো।

কী কারণে টার্কি মুরগি কম ডিম দেয় ও পরিমাণ মতো ডিম যেন দেয় তার সমাধান কী, এ নিয়ে কথা হয় টার্কি মুরগি বিশেষজ্ঞ ও চিকিৎসক ডা. মো. সাদ্দাম হোসেন (ডিভিএম, সিভাসু) এর সাথে।

ডা. মো. সাদ্দাম হোসেন এর পরামর্শ ও চিকিৎসা ‍নিচে তুলে ধরা হলো:

ডিম কম দেয়ার প্রধান কারণ: টার্কি মুরগির ডিম কম দেয়ার প্রধান কারণ হলো পরিমাণ তো খাবার না দেয়া। এরপাশাপাশি ডিম পারার পরিবেশ, জৈব নিরপত্তা নিশ্চিত না করা, মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ প্রয়োগ না করা, ক্যালসিয়াম, ফসফরাসের ঘাটতি এসব কারণেও ডিম কম দিতে পারে টার্কি ‍মুরগি।

সমাধান: সর্বপ্রথম পরিমাণ মতো একটা পূর্ণ বয়স্ক টার্কি মুরগির সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে। পূর্ণ বয়স্ক মেয়ে টার্কির জন্য প্রতিদিন ১৩০ থেকে ১৫০ গ্রাম খাবার দিতে হবে। ক্যালসিয়াম, ফসফরাস যেন কোনোভাবেই কম না হয়।

এর মধ্যে প্রোটিন যুক্ত খাবার ১৬ থেকে ১৭ গ্রাম, এনার্জি ২৮০০ কিলো ক্যালরি (পার কেজি খাদ্যে) থাকতে হবে। পুরুষ টার্কির জন্য ১৮০ থেকে ১৯০ গ্রাম সুষম ও পুষ্টিকর খাবার সরবরাহ নিশ্চিত করতে হবে।

সাধারণত টার্কি মুরগি প্রথমের দিকে একটু কম ডিম দেয়, ১৩ থেকে ১৪ মাস বয়সে বেশি ডিম দিয়ে থাকে। মাসিক, সাপ্তাহিক কিছু ওষুধ আছে সেগুলোও নিয়মিতভাবে ব্যবহার করতে হবে। সর্বপরি পরিচর্যার মধ্য রাখতে হবে।

টার্কি মুরগি সাধারণত বছরে ১৩০ থেকে ১৪০টি আর সিজনে ৩০ থেকে ৩৫ টা ডিম দিয়ে থাকে।
এরুপ হলে মনে করতে হবে সঠিকভাবে ডিম দিচ্ছে টার্কি মুরগি।

agricare24


আপনার মতামত লিখুন :

এই ক্যাটাগরির আরো সংবাদ