fbpx
শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:১০ অপরাহ্ন

কুকুর পালন জায়েজ কি না?

রিপোটারের নাম / ৩৯৫ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : রবিবার, ৬ জুন, ২০২১
কুকুর পালন জায়েজ কি না
কুকুর পালন জায়েজ কি না

83 / 100

** বর্তমানে অনেক বাড়িতে কুকুর কুকুর পালন করে। আজকে আপনাদের জানাবো কুকুর সম্পর্কে ইসলাম কি বলে। কুকুর পালন জায়েজ কি না?কুকুর পালন সম্পর্কে বুখারী শরিফের মধ্যে রসূল (সা.) এর সহি হাদিসে বর্ণনা রয়েছে ” যে বিড়িতে কুকুর থাকে বা প্রানীর আর্কৃতি থাকে সে বাড়িতে রহমতের ফেরেস্তা প্রবেশ করে না। ”

কুকুর পালন জায়েজ কি না?

কুকুর পালন জায়েজ কি না

কুকুর পালন জায়েজ কি না

বাড়িতে কুকুর রাখা বা প্রানীর আর্কৃতি রাখা জায়েজ নাই। এ বাড়িতে যদি কারো মৃত্যু হয় তখনও রহমতের ফেরেস্তা আসবে না। তখন তার অবস্থা খুব ভয়াবহ হবে।

তবে কিছু কিছু বিশেষ ক্ষেত্রে বিশেষ উদ্দেশ্যে কুকুর পালন ইসলামী শরীয়তের মধ্যে বৈধ করা হয়েছে।

 

অন্য একটি হাদীসের মধ্যে বর্নিত রয়েছে ” যে ব্যক্তি শিকারকে ও কৃষি কাজ ব‍্যাবহারের উদ্দেশ্য ছাড়া কুকুর লালন করার কারণে প্রতিদিন তার আমল থেকে দুই কিরাত করে সাওয়াব কেটে নেওয়া হবে । ”

কুকুর পালন জায়েজ কি না

কুকুর পালন জায়েজ কি না

 

হাদীসের মধ্যে তিনটি উদ্দেশ্যে কুকুর পালন জায়েজ বলা হয়েছে ।

** শিকারকে উদ্দেশ্যে

** কৃষি কাজে ব‍্যাবহারের উদ্দেশ্যে

** পাহারা দেওয়ার উদ্দেশ্যে

 

 

কুকুরের লালা নাপাক। সুতরাং কুকুরের লালা গায়ে লাগলে শরীর নাপাক হয়ে যাবে কাপড় নাপাক হয়ে যায়। এছাড়া কুকুর ঘরের মধ্যে থাকলে সেই ঘরে রহমতের ফেরেশতা প্রবেশ করে না এবং কুকুরকে যদি কেউ এই তিন উদ্দেশ্য ব্যতিরেকে শুধুমাত্র সখের বসে কুকুর লালন করে তাহলে সে ক্ষেত্রে প্রতিদিন তার আমল থেকে তার আমলনামা থেকে বিপুল পরিমাণ সাওয়াব কেটে নেয়া হবে।কুকুর পালন জায়েজ কি না?

 

 

কাজেই ভয়াবহ পরিণাম রয়েছে কুকুর পালন করার জন্য। সুতরাং এ ধরনের পাশ্চাত্যের অন্ধ অনুকরণে কুকুর লালন-পালন করার ইসলামের পরিপন্থি। এই সম্প্রদায়ের কালচার অবশ্যই মুসলিম সমাজের জন্য পরিত্যাজ্য।

যেনা করার পর তাকে বিয়ে করলে কি হয়?

ড্রেসিং করা মুরগি হালাল না হারাম ?

ফেসবুকে যুক্ত হউন


আপনার মতামত লিখুন :

এই ক্যাটাগরির আরো সংবাদ