1. mdasif669638@gmail.com : Md Asif : Md Asif
  2. admin@banglafeature.com : বাংলা ফিচার : Alamgir Hossain
  3. mdr93557@gmail.com : Rasel Miah : Rasel Miah
  4. sumonahammed714@gmail.com : Sumon Ahammed : Sumon Ahammed
  5. taifurislam94040@gmail.com : Taifur Islam : Taifur Islam
এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে - নিউজ বাংলা। বাংলা ফিচার
শুক্রবার, ০৯ ডিসেম্বর ২০২২, ০৩:৫৮ পূর্বাহ্ন

এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে

আসিফ
  • Update Time : মঙ্গলবার, ২ মার্চ, ২০২১
  • ৭৬৭ Time View
এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে
এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে
81 / 100

এবারের এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে।আজকের এই প্রতিবেদনে এবারের এসএসসি পরীক্ষার ফরম পূরণের ক্ষেত্রে কোন সাবজেক্টে কত টাকা লাগবে নিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে কত টাকা এবং অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রেই বা কত টাকা ফি জমা দিতে হবে তা আমি বিস্তারিত তুলে ধরব।এসএসসি ফরম ফিলাপের তারিখ।

যদিও সবার আগে ফরম পূরণের ঘোষণা দিয়েছে দিনাজপুর শিক্ষাবোর্ড কিন্তু এই বোর্ড যে তথ্যগুলো দিয়েছে সারা বাংলাদেশের ক্ষেত্রেও অনেকটা এমন তথ্যই স স শিক্ষাবোর্ড পরবর্তীতে জানিয়ে দেবে। তবে সে ক্ষেত্রে টাকার অঙ্কে কিছুটা তারতম্য হতে পারে। তাই সারাদেশের পরীক্ষার্থীদের জন্য ফরম ফিলাপের ধারণা নেয়ার ক্ষেত্রে এই প্রতিবেদনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২০২১ সালের এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে

দিনাজপুর বোর্ডের শিক্ষার্থীরা (এসএসসি ফরম ফিলাপের তারিখ) আগামী ৭ ই মার্চের মধ্যে বিলম্ব ফি ছাড়াই পূরণ করতে পারবে আর বিলম্ব মাশুল সহ করা যাবে ৯ থেকে ১১ ই মার্চ এর মধ্যে। তবে ব্যাংকে ফি জমা দিতে হবে ৮ ই মার্চের মধ্যে  এবং বিলম্ব মাশুল সহ জমা দেওয়ার শেষ তারিখ ১৪ ই মার্চ।

এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে

এসএসসি ফরম ফিলাপের তারিখ ঘোষণা করা হয়েছে

এবার নিয়মিত এবং অনিয়মিত উভয় শিক্ষার্থীদের জন্য এই পরীক্ষা প্রতিটি সাবজেক্টে ১০০ টাকা করে নির্ধারণ করা হয়েছে। এছাড়া ব্যবহারিক পরীক্ষার ফি সাবজেক্ট প্রতি ৩০ টাকা। একাডেমিক ট্রান্সক্রিপ্ট ৩৫ টাকা। মূল সনদ নেওয়ার ফি ১০০ টাকা। স্কাউট বা গাল্স গাইড ফি ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি ৫ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে জিপিএ উন্নয়ন বা ইমপ্রুভ পরীক্ষার্থীদের উল্লেখিত ফি এর সাথে তালিকাভুক্তির আরও ১০০ টাকা দিতে হবে।এসএসসি ফরম ফিলাপের তারিখ।

এবার ও শারীরিক শিক্ষা স্বাস্থ্যবিজ্ঞান ও খেলাধুলা এবং ক্যারিয়ার শিক্ষা এই বিষয়গুলোর পরীক্ষা স্কুলে অনুষ্ঠিত হবে। এই পরীক্ষাগুলোর জন্য সাবজেক্ট প্রতি ফি ১০০ টাকা নির্ধারণ   করা হয়েছে। কেন্দ্রে ব্যবহারিক পরীক্ষার নেই এমন শিক্ষার্থীদের জন্য সাড়ে ৩০০ টাকা এবং ব্যবহারিক পরীক্ষা যাদের আছে তাদের কেন্দ্র ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা। তবে প্রতিটি স্কুলে বার্ষিক ক্রিয়া অ্যাপ্লিকেশন ফি হিসেবে ৩০০ টাকা জমা দিতে হবে।

অন্যদিকে বিলম্ব মাশুল ফি এবার নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। রেজিস্ট্রেশন যদি নবায়ন করতে হয় সে ক্ষেত্রে নবায়ন ফি ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এবারের এসএসসি পরীক্ষায় ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে হবে। এছাড়া ২০২০ সালের পরীক্ষায় যারা চতুর্থ বিষয় বাদে ১ থেকে ৪ টি বিষয়ে অকৃতকার্য হয়েছে তাদেরকেও অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে হবে। আর ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন নবায়ন করে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিতে হবে।(এসএসসি ফরম ফিলাপের তারিখ।)

আর যারা ২০২০ সালের এসএসসি পরীক্ষায় পাশ করার পর জিপিএ উন্নয়ন পরীক্ষা দিতে চায় অর্থাৎ যারা ইমপ্রুভ দেবে এমন শিক্ষার্থীদের সকল বিষয়ে পরীক্ষা দিতে হবে। তবে এক্ষেত্রে সেই শিক্ষার্থী যদি জিপিএ উন্নয়ন করতে না পারে তাহলে তার আগের মার্কশিট এর জিপিএ বহাল রাখা হবে।

শিক্ষা বোর্ডের নোটিশ স্পষ্ট করে জানানো হয়েছে সকল শিক্ষাবর্ষের পরীক্ষার্থীদের এভাবে সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়া হবে অর্থাৎ নিয়মিত ও অনিয়মিত ইমপ্রুভ সকল শিক্ষার্থীর পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। এটা শিক্ষার্থীদের জন্য নিঃসন্দেহে একটা ভালো।

খবর ছাড়পত্র দাড়ি শিক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবে না। তাদেরকে সোনালী সেবায় নির্ধারিত ফি প্রদান করার পর টাকা জমা দেওয়ার রশিদ, প্রতিষ্ঠান প্রধানের আবেদন থেকে পাওয়া বৈধ ছাড়পত্রের কপি,এসএসসির রেজিস্ট্রেশন কার্ডের ফটোকপি,প্রবাবলি স্টেজে পাতায় শিক্ষার্থীর নাম আছে সেই পাতার প্রিন্ট কপি এবং প্রতিষ্ঠানের দেয়া টিসির সত্যায়িত কপি বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এর হাতের সশরীরে উপস্থিত হয়ে জমা দিতে হবে।(এসএসসি ফরম ফিলাপের তারিখ)

বিস্তারিত জানতে চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে অথবা স্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দিচ্ছি।
ধন্যবাদ।

ড্রেসিং করা মুরগি হালাল না হারাম না মাখরুহ

যেনা করার পর তাকে বিয়ে করলে কি হয়?

ফেসবুকে যুক্ত হউন

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 Banglafeature
Theme Customized BY LatestNews