1. mdasif669638@gmail.com : Md Asif : Md Asif
  2. admin@banglafeature.com : বাংলা ফিচার : Alamgir Hossain
  3. mdr93557@gmail.com : Rasel Miah : Rasel Miah
  4. sumonahammed714@gmail.com : Sumon Ahammed : Sumon Ahammed
  5. taifurislam94040@gmail.com : Taifur Islam : Taifur Islam
ইসলাম কি? জেনে নিন আল্লাহর রাসূল কি বলে। - নিউজ বাংলা। বাংলা ফিচার
শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০২:৫৫ অপরাহ্ন

ইসলাম কি? জেনে নিন আল্লাহর রাসূল কি বলে।

সুমন আহম্মেদ
  • Update Time : রবিবার, ১৭ জানুয়ারী, ২০২১
  • ৭১৬ Time View
ইসলাম কি
ইসলাম কি
81 / 100

ইসলাম কি?  ইসলামের আকাইদ ও আরকান ১.উমার (রা:) ইবনে খাত্তাব থেকে বর্ণিত। তিনি বলেন:একদিন আমরা রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর দরবারে উপস্থিত। হঠাৎ এক ব্যক্তি আমাদের মজলিসে আত্মপ্রকাশ করলেন।

ধবধবে সাদা পোশাক। চুল তার কুচকুচে কালো। তার মধ্যে না ছিল সফর করে আসার কোনো চিহ্ন আর না আমাদের কেউ তাকে চিনতে পেরেছেন। তিনি এসেই রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর নিকট বসে পড়লেন। হুজুরের হাটুর সাথে তার হাঁটু মিলিয়ে দিলেন। তার দুই হাত তার উরুর উপর রেখে বললেন: “হে মোহাম্মদ! আমাকে ইসলাম সম্পর্কে বলুন ইসলাম কি? ।”তিনি বললেন: “ইসলাম হচ্ছে এই যে: তুমি সাক্ষ্য দেবে আল্লাহ ছাড়া আর কোনো ইলাহ্ নেই এবং মোহাম্মদ আল্লাহর রাসূল, নামাজ কায়েম করবে, যাকাত প্রদান করবে, রমজান মাসে রোজা রাখবে এবং পথ পাড়ি দেবার সামর্থ্য থাকলে বায়তুল্লাহ হজ করবে”।

ইসলাম কি?

ইসলাম-কি

ইসলাম-কি

শুনে আগন্তুক বললেন:”আপনি সত্যিই বলেছেন। “আমরা বিস্মিত হলাম যে, তিনি একদিকে রাসূলের নিকট জানতে চাচ্ছেন, অপরদিকে রাসুলের বক্তব্যকে সঠিক বলে আখ্যায়িত করেছেন! অতঃপর তিনি আবার নিবেদন করলেন: “আমাকে ঈমান সম্পর্কে বলুন।”হুজুর বলেছেন: “ঈমান হচ্ছে এই যে, আল্লাহ ও তাঁর ফেরেশতা, তার কিতাব, তার রাসূল এবং পরকালকে সত্য বলে বিশ্বাস করবে।

এ ছাড়া জীবন ও জগতে মঙ্গল অমঙ্গল যা-কিছু সংঘটিত হচ্ছে সবই আল্লাহর ইচ্ছা হচ্ছে-একথার প্রতিও বিশ্বাস রাখবে”। শুনে আগন্তুক বললেন: “আপনি ঠিকই বলেছেন”অতঃপর তিনি আবার আবেদন করলেন: “আমাকে ইহ্সান সম্পর্কে বলুন।”হুজুর বললেন:”ইহ্সান হচ্ছে এই যে, তুমি এমন ভাবে আল্লাহর ইবাদত করবে যেনো তুমি তাঁকে দেখছো, আর তুমি যদি তাকে না-ও দেখো তিনি কিন্তু তোমাকে অবশ্যই দেখছেন।”আগন্তুক বললেন: “আমাকে কেয়ামত সম্পর্কে বলুন।

 

“জবাবে হুজুর সাল্লাল্লাহু আলাই সাল্লাম বললেন: “কেয়ামত সম্পর্কে যাকে জিজ্ঞাসা করা হচ্ছে, তিনি প্রশ্নকারীর চাইতে অধিক কিছু জানেন না।”আগন্তুক বললেন: “তবে কেয়ামতের নিদর্শন সম্পর্কে বলুন ইসলাম কি বলে।”হুজুর বললেন:”কেয়ামতের নিদর্শন হচ্ছে এই যে, দাসি তার কুর্তীকে জন্ম দেবে এবং দেখতে পাবে-খালি পায়ের উলঙ্গ কাঙ্গাল-রাখালরা বড় বড় অট্টালিকা গর্ব ও অহংকার করবে।”.উমার (রা:) বলেন: অতঃপর আগন্তুক প্রস্থান করলেন আর আমি অবাক হয়ে অনেকক্ষণ দাঁড়িয়ে থাকলাম। পরে হুজুর আমাকে বললেন:”উমার ! প্রশ্নকর্তাকে চিনতে পেরেছো? “আমি বলিলাম: আল্লাহ ও তাঁর রাসূলের অধিক জানেন।

তিনি বললেন:”ইনি জিব্রাইল। তিনি তোমাদেরকে তোমাদের দ্বীন শিক্ষা দেওয়ার জন্য এসেছেন”((মুসলিম)) ব্যাখ্যা: (ক) এ হাদীসে ইসলাম, ঈমান ও ইহসানের পরিচয় তুলে ধরা হয়েছে। কোরআন এবং হাদিসের যে যে স্থানে ঈমান এবং ইসলাম একত্রে উল্লেখ করা হয়েছে, সেসব মৌখিক স্বীকৃতি ও ইবাদতের প্রকাশ্য অনুষ্ঠানসমূহ পালন বুঝায়। ইবাদতের সৌন্দর্য তখনই সৃষ্টি হতে পারে, যখন মনের মধ্যে একথার নিবিড় চিত্র অঙ্কিত হবে যে, আমি আল্লাহর সামনে উপস্থিত এবং তাকে দেখতে পাচ্ছি।

 

এতোটুকু গভীর চিত্র যদি কল্পনা করা না-ও যায় তবে, এ সত্য তো আর অস্বীকার করার উপায় নেই যে, আল্লাহ সর্বাবস্থায় বান্দাহ্কে দেখছেন এবং বান্দার কোন আমলে তার দৃষ্টির আড়ালে থাকে না। (খ) “দাসি তার কর্তীকে জন্ম দেবে”একতার অর্থ হচ্ছে এই যে,কেয়ামত নিকটবর্তী হলে সাধারণভাবে মানুষের মধ্যে পারস্পরিক সহযোগিতা, সহানুভূতি এবং আত্মীয়ের সাথে সুসম্পর্ক স্থাপনে পরিবর্তে নির্দয়-নিষ্ঠুরতা এবং সম্পর্ক ছিন্নের ব্যাপক রেওয়াজ জারি হয়ে যাবে। বড়দের সম্মান ও আনুগত্য করা হবে না, এমনকি কন্যা-জন্মগত ভাবেই মায়ের সাথে যার সর্বাধিক নিগূঢ় সম্পর্ক, সেও তার মায়ের সাথে এমন আচরণ করবে, যা কোনো গৃহকর্তী তার দাসীর সাথে করে থাকে। যেন সে তার কন্যা নয় বরং কতী।

ইসলাম কি?

ইসলাম কি?

তিন প্রকারের লোক যেনা করেও নির্দোষ আমাদের সকলের জানা জরুরী।

ফেসবুকে যুক্ত হউন

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2019 Banglafeature
Theme Customized BY LatestNews